1. editor@mvoice24.com : Mahram Hossain : Mahram Hossain
  2. admin@mvoice24.com : admin :
ঐতিহ্যবাহী সিআরবিতে হাসপাতাল ও অন্যান্য স্থাপনা নির্মাণ বন্ধ করা হোক- বাপা - MVOICE 24
বুধবার, ২৯ মে ২০২৪, ১১:১০ অপরাহ্ন

ঐতিহ্যবাহী সিআরবিতে হাসপাতাল ও অন্যান্য স্থাপনা নির্মাণ বন্ধ করা হোক- বাপা

ডেক্স নিউজ
  • আপডেট সময় : রবিবার, ১৮ জুলাই, ২০২১
  • ২২৩ বার পড়া হয়েছে

এমভয়েস ডেস্ক: সম্প্রতি চট্টগ্রামের ফুসফুস’ খ্যাত নগরীর সিআরবি এলাকায় ছয় একর জমিতে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব চুক্তির আওতায় ৫০০ শয্যার হাসপাতাল, ১০০ আসনের মেডিকেল কলেজ ও ৫০ আসনের নার্সিং ইন্সটিটিউট করার উদ্যোগের সংবাদ চট্টগ্রামের আপামর জনগণের সাথে আন্দোলন চট্টগ্রাম চ্যাপ্টার ও উদ্বেগ প্রকাশ করছে।

সিআরবি একটি ঐতিহাসিক স্মৃতিবিজড়িত এলাকা যা ছায়া সুনিবিড় অজস্র শতবর্ষী বৃক্ষ দ্বারা আচ্ছাদিতা চট্টগ্রাম শহরের প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষা করে চলেছে এই সিআরবি। এটি নগরবাসীর সাংস্কৃতিক কর্মকাণ্ডের কেন্দ্রস্থল, হাঁটা-ব্যায়াম এবং প্রাণভরে নিঃশ্বাস নেওয়ার একটি উন্মুক্ত জায়গা। সিআরবি, চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্য এবং সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। সিআরবি এলাকায় এই প্রকল্প স্থাপিত হলে সেটির নেতিবাচক প্রভাব শুধু প্রকল্পের নির্দিষ্ট স্থানেই সীমিত থাকবে না। এটি শুধু শতবর্ষী বৃক্ষ না কাটার বিষয় নয়; সময়ের প্রয়োজনে প্রকল্প এলাকা ঘিরে নতুন নতুন দালান, অবকাঠামো, দোকানপাট, পার্কিং, ফার্মেসি, হোটেল-রেস্টুরেন্ট, ডায়াগনস্টিক সেন্টার, চিকিৎসা সংশ্লিষ্টদের জন্য আবাসিক ভবনে ছেয়ে যাবে। যার ফলে পরিবেশ দূষণ ঘটবে এবং পুরো সিআরবি এলাকাটির প্রাকৃতিক পরিবেশ ও সাংস্কৃতিক বলয় হুমকির মুখে পড়ুবে। এছাড়া, সিআরবি এলাকায় যেহেতু বর্ষবরণসহ বছরব্যাপী নানা সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়, এটির সংলগ্ন এলাকায় হাসপাতাল মডিকেল কলেজ নির্মিত হলে তা হাসপাতালের রোগী ও মেডিকেল কলেজের শিক্ষার্থীদের পাঠদানেও তীব্র ব্যাঘাত ঘটানোর আশঙ্কা থাকবে। এক কথায় প্রস্তাবিত প্রকল্পটি পুরো এলাকাটিকে যানজট, কোলাহলপূর্ণ ও জঞ্জালময় পরিবেশের রূপ দেবে যা সিআরবি-র অনুপম ও প্রশান্ত প্রাকৃতিক পরিবেশ সম্পূর্ণ ধ্বংস করে দেবে।

বাংলাদেশের সংবিধানের ১৮ক ধারা অনুসারে রাষ্ট্র বর্তমান ও ভবিষ্যৎ নাগরিকদের জন্য পরিবেশ সংরক্ষণ

ও উন্নয়ন করবে এবং প্রাকৃতিক সম্পদ, জীব-বৈচিত্রা জলাভূমি, বন ও বন্যপ্রাণির সংরক্ষণ ও নিরাপত্তা বিধান করবে। সিআরবি এলাকায় প্রস্তাবিত প্রকল্পটি সাংবিধানিক প্রতিশ্রুতির স্পষ্ট লঙ্ঘন। চট্টগ্রাম মহানগরীর স্ট্র্যাকচার প্ল্যান ও ডিটেইল এরিয়া প্ল্যানে সিআরবি ‘হেরিটেজ জোন হিসেবে একটি সংরক্ষিত এলাকা যেখানে বাণিজ্যিক স্থাপনা বিনির্মাণের সুযোগ নেই। চট্টগ্রাম মহানগরীর উপকণ্ঠের বিভিন্ন স্থানে হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণের অনেক উপযুক্ত জায়গা রয়েছে যেখানে এই প্রকল্প স্থানান্তরিত করা যেতে পারে। সিআরবি এলাকায় হাসপাতাল ও মেডিকেল কলেজ স্থাপনের এই প্রকল্প অত্র এলাকার প্রাণ-প্রকৃতি বিনাশ করবে, এটি দেশের সংবিধান ও পরিবেশ আইন বিরোধী একটি হঠকারী ও আত্মঘাতী প্রকল্প।

এমতাবস্থায়, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)- চট্টগ্রাম চ্যাপ্টার সিআরবি এলাকায় হাসপাতাল ও মেডিকেল কলেজ স্থাপন প্রকল্প অবিলম্বে চট্টগ্রামের অন্য উপযুক্ত বিকল্প স্থানে স্থানান্তর পূর্বক সিআরবি এলাকাটিকে নিম্নলিখিতভাবে সংরক্ষণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে অনুরোধ জানাচ্ছে।

১। সিআরবি এলাকাটিকে পরিবেশগতভাবে সুরক্ষিত এলাকা হিসেবে সংরক্ষণ করা হোক।

২। সিআরবি এলাকাটিকে জাতীয় উদ্যানে ঘোষণা করা হোক। ৩। সিআরবি এলাকাকে কালচারাল ও হেরিটেজ এলাকা হিসেবে সংরক্ষণ করা হোক।

প্রেস বিজ্ঞপ্তি/এমএমএইচ/৫

শেয়ার করুন

এই সম্পর্কিত আরো ......
Design Customized By Our Team