1. editor@mvoice24.com : Mahram Hossain : Mahram Hossain
  2. admin@mvoice24.com : admin :
চট্টগ্রামে আবারো জমিসহ ঘর পেলেন ৬৪৯ পরিবার - MVOICE 24
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১০:১৮ পূর্বাহ্ন

চট্টগ্রামে আবারো জমিসহ ঘর পেলেন ৬৪৯ পরিবার

ডেক্স নিউজ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ২০৬ বার পড়া হয়েছে

এমভয়েস ডেস্ক: চট্টগ্রাম জেলায় দ্বিতীয় পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন ৬৪৯ পরিবারকে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জমিসহ ঘরের মালিকানা হস্তান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার( ১৭ জুন) দুপুর সাড়ে ১২ টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চট্টগ্রাম জেলা প্রশাসক মমিনুর রহমান।

এসময় জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা চট্টগ্রাম জেলায় দুই ক্যাটাগরিতে ভূমিহীন ও গৃহহীন মানুষদের ভাগ করেছি। এরমধ্যে ক ক্যাটাগরিতে যাদের ভূমি ও ঘর নেই এমন ৯১২৪ জনের তালিকা আছে। তারমধ্যে সরকারি উদ্যোগে প্রায় ২০৯৯ পরিবারকে পুনর্বাসন করেছি। আর বেসরকারিভাবে ১২০ জনকে পুনর্বাসন করা হয়েছে। খ ক্যাটাগরিতে ৭৪৭৮ পরিবারকে তালিকা করা হয়েছে। যাদের জমি আছে কিন্ত ঘর নেই। পর্যায়ক্রমে তাদেরও ঘর করে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন।

তিনি আরও বলেন. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে ১৯৯৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্রয়ণ প্রকল্প গ্রহণের মধ্য দিয়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহ প্রদানের অনন্য নজির স্থাপন করেন । ২০২১ সালের ২১ জানুয়ারি ৬৯ হাজার ৯০৪টি গৃহহীন পরিবারেকে ২ শতাংশ জমিসহ সরকারি অর্থায়নে ঘর প্রদান করার প্রকল্পের উদ্বোধনের পর থেকে এর ধারাবাহিকতা বজায় রেখেছেন । প্রথম মেয়াদে চট্টগ্রামে ১ হাজার ৪৪৪ টি পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর প্রদান করা হয়।

এ প্রকল্পের আওতায় দ্বিতীয় ধাপে আগামী ২০ জুন সারাদেশে ৫৩ হাজার ৩৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর প্রদান করা হবে । এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলায় ৫০, পটিয়া উপজেলায় ৩০, চন্দনাইশ উপজেলায় ২৭, সাতকানিয়া উপজেলায় ১০, লোহাগাড়া উপজেলায় ১৫০, বাঁশখালী উপজেলায় ১৪, কর্নফুরী উপজেলায় ৫, বোয়ালখালী উপজেলায় ২০, রাউজান উপজেলায় ২৪৮, হাটহাজারী উপজেলায় ১০, আনোয়ারা উপজেলায় ৫০, মীরসরাই উপজেলায় ২৫, সীতাকুণ্ড উপজেলায় ১০টি সহ সর্বমোট ৬৪৯ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহ প্রদান করা হবে।

আগামী ২০ জুন, রোববার রাঙ্গুনিয়া থানার বেতাগী ইউনিয়েনের বহলপুর গ্রাম থেকে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

টিএএস/এএএম/এমএমএইচ/৫

শেয়ার করুন

এই সম্পর্কিত আরো ......
Design Customized By Our Team