1. editor@mvoice24.com : Mahram Hossain : Mahram Hossain
  2. admin@mvoice24.com : admin :
“ডিজিটাল বাংলাদেশ -এ চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব” বিষয়ক সেমিনার সম্পন - MVOICE 24
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৪৭ পূর্বাহ্ন

“ডিজিটাল বাংলাদেশ -এ চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব” বিষয়ক সেমিনার সম্পন

ডেক্স নিউজ
  • আপডেট সময় : সোমবার, ৭ জুন, ২০২১
  • ১৬৮ বার পড়া হয়েছে

এমভয়েস ডেস্ক: “ভার্চুয়াল মাধ্যম ও ভৌত কাঠামোর সংমিশ্রনে “ডিজিটাল বাংলাদেশ-এ চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব” বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৭ জুন) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ে আয়োজিত সেমিনারের উদ্বোধন করেন বিসিসি এর সদস্য ও অতিরিক্ত সচিব মোঃ রেজাউল করিম।

সেমিনার অংশগ্রহণকারী বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মকর্তা বৃন্দ।

ডিজিটাল বাংলাদেশে চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব সম্পর্কে স্বাগত বক্তব্যের মাধ্যমে ধারনা দেন বিসিসি চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের ইনচার্জ প্রকৌশলী মোঃ ফিরোজ আলম।

সেন্টার ইনচার্জ তার বক্তব্যে বিসিসি এর কার্যক্রম যেমন- তথ্য প্রযুক্তি নির্ভর মানব সম্পদ উন্নয়ন, ই-গর্ভনেন্স বাস্তবায়নে পরামর্শ সেবা প্রদান, মাঠ পর্যায়ে স্থাপিত নেটওয়ার্ক ও ভিডিও কনফারেন্স সেবা প্রদান, স্থানীয় পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানে কম্পিউটার জনবল নিয়োগে সহায়তা প্রদান, মাঠ পর্যায়ে বিসিসি’র প্রকল্পসমূহ বাস্তবায়নে সহায়তাকরণসহ বিভিন্ন কার্যক্রম ও সেবাসমূহ তুলে ধরেন।

তিনি সেমিনারে সংযুক্ত সকলকে শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।
সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিসিসি, ঢাকা এর পরিচালক (প্রশিক্ষন ও উন্নয়ন) মোহাম্মদ এনামুল কবির।

তিনি তার উপস্থাপনায় বর্তমান ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ভিত্তি এবং চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন। তিনি চতুর্থ শিল্প বিপ্লবের ক্ষেত্রসমূহ ও বিভিন্ন উদাহরণ দিয়ে ডিজিটাল বাংলাদেশ এ এর গুরুত্ব তুলে ধরেন।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আ.স.ম. জামশেদ খোন্দকার,“ডিজিটাল বাংলাদেশে চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্বের নানান দিক তুলে ধরেন।

তিনি বলেন দেশের কারিগরি শিক্ষা ব্যবস্থার আরো উন্নয়ন ও চতুর্থ শিল্প বিপ্লবের ব্যবহারের দিকে নজর দেওয়ার কথা বলেন। এছাড়াও তিনি সকলকে সকল বিষয়ে পারদর্শী না হয়ে শুধু একটি বিষয়ে পারদর্শী এবং দক্ষ হওয়ার পরামর্শ দেন।

সেমিনারে আলোচক হিসেবে আলোচনা করেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ শামশুল আরেফিন।

তিনি বলেন চতুর্থ শিল্প বিপ্লবের আগামীর পৃথিবী হয়ত জ্বালানী ছাড়াই চলবে বিমান অসম্ভব বলে কিছু নেই।

তিনি আরো বলেন, চট্টগ্রামে আয়োজিত বিজ্ঞান মেলায় শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি আগ্রহ দেখে আমি অভিভূত। তিনি আশ্বস্ত করে বলেন যে আগামীতে আমরা চট্টগ্রামে অবশ্যই এমন প্রোগ্রামের আয়োজন করব যাতে আমরা চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় প্রস্তুত থাকতে পারি।

পরিশেষে বিসিসি এর সদস্য ও অতিরিক্ত সচিব মোঃ রেজাউল করিম তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় ও প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এবং সিনিয়র সচিব মহোদয় সর্বপুরি যারা সামনে থেকে ডিজিটাল বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উক্ত সেমিনারে বিসিসি কার্যলয়ে ও ভার্চুয়াল প্লাট ফর্মের মাধ্যমে অংশগ্রহণ করেন চট্টগ্রাম জেলার বিভিন্ন সরকারি অফিসের অফিস প্রধান/কর্মকর্তা বৃন্দ, বিভিন্ন একাডেমিয়া ও কলেজের শিক্ষক প্রতিনিধিবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ
সহ, বিসিসি, প্রধান কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ।
পরিশেষে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে সেমিনারের সমাপ্তি ঘোষণা করা হয়।

টিএএস/এএএম/এমএমএইচ/৪

শেয়ার করুন

এই সম্পর্কিত আরো ......
Design Customized By Our Team