1. editor@mvoice24.com : Mahram Hossain : Mahram Hossain
  2. admin@mvoice24.com : admin :
আজ ভয়াল ২৯ এপ্রিল - MVOICE 24
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৪২ অপরাহ্ন

আজ ভয়াল ২৯ এপ্রিল

ডেক্স নিউজ
  • আপডেট সময় : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ২০৯ বার পড়া হয়েছে

এমভয়েস ডেস্ক: ভয়াল সেই ২৯শে এপ্রিল আজ। বাংলাদেশের দক্ষিণাঞ্চলের মানুষের জন্য এক দুঃসহ স্মৃতি ও শোকাবহ দিন। ৩০ বছর আগে ১৯৯১ সালের এই দিনে বাংলাদেশের উপকুলে আঘাত হানে স্মরণকালের ভয়াবহতম প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস। যার আঘাতে মারা যায় প্রায় দেড় লাখের মতো মানুষ।

ঘূর্ণিঝড়ের পর এক মাসের মধ্যে এর প্রভাবে ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হয়ে মারা যায় আরো লক্ষাধিক মানুষ। সেদিনের সেই ভয়ঙ্কর তান্ডবে শুধু মানুষই নয়, লক্ষ লক্ষ গবাদী পশু, ফসল, বিপুল পরিমাণ স্থাপনা, সম্পদ ধ্বংস হয়।

ঘূর্ণিঝড়ে ধ্বংসস্তুপে পরিণত হয়েছিল বিস্তীর্ণ অঞ্চল। অনেকে চিরতরে হারিয়েছেন স্বজন, সহায়-সম্বল ও আবাসস্থল। এখনো তারা সেই দুঃসহ স্মৃতির কথা ভুলতে পারেননি উপকূলীয় অঞ্চলের মানুষ।

সেই তান্ডব থেকে রক্ষা পায়নি চট্টগ্রাম শহরের মানুষও। ৪/৫ দিন বিদ্যুৎ সরবরাহ ছিলো না। সারা দেশের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন ছিল।

স্মরণকালের ভয়াবহতম ঘূর্ণিঝড় ও সামুদ্রিক জলোচ্ছ্বাসের তান্ডবের শিকার হয় দেশের দক্ষিণ ও দক্ষিণপূর্ব উপকুলীয় অঞ্চল কক্সবাজার, চট্টগ্রাম, মহেশখালী, সন্দ্বীপ, ভোলা, ফেনী, নোয়াখালী, পটুয়াখালী, বরিশালসহ ১৩টি জেলার ৭৪টি উপজেলার দেড় কোটি মানুষ। ওইদিন রাতে পূর্ণিমার ভরা জোয়ার থাকায় ঝড় ও জলোচ্ছ্বাসের আঘাত হয়ে উঠেছিল আরো সর্বগ্রাসী ও প্রাণহানিকর।

তাআস/আআম/এমএমএইচ/

শেয়ার করুন

এই সম্পর্কিত আরো ......
Design Customized By Our Team