1. editor@mvoice24.com : Mahram Hossain : Mahram Hossain
  2. admin@mvoice24.com : admin :
নবীনগরে মেঘনা নদী গর্ভে অর্ধশত ঘরবাড়ি - MVOICE 24
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪৪ পূর্বাহ্ন

নবীনগরে মেঘনা নদী গর্ভে অর্ধশত ঘরবাড়ি

হেবজুল বাহার
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ২৩৯ বার পড়া হয়েছে

এমভয়েস, (নবীনগর) ব্রাহ্মণবাড়িয়াঃ মেঘনা নদী ভাঙ্গনের ফলে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কয়েকটি গ্রাম বিলীন হওয়ার পথে।

নবীনগর পশ্চিম ইউনিয়নের দড়িলাপাং চরলাপাং ও চিত্রিসহ গ্রামে গত কয়েকদিনে নতুন করে প্রায় ২০০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এতে করে নিঃস্ব হয়ে গেছে গোটা ২৫-৩০টি পরিবার। খোলা আকাশের নিচে জাজাবরের মত জীবন যাপন করছেন স্ত্রী পুত্র-কন্যা সন্তানদের নিয়ে।

স্হানীয় সূত্রে জানা যায়, নবীনগর পশ্চিম ইউনিয়নের দড়ি লাপাং, চরলাপাং ও চিত্রী সহ মেঘনার পাড়ের দাসকান্দি, নজরদৌলত, কেদারখোলা, মানিকনগর, সাহেবনগর, নয়াপাড়া, শ্রীঘর, নাসিরাবাদ, সোনাবালুয়া, নুরজাহানপুর, মুক্তারামপুর, ধরাভাংগা গ্রাম মেঘনা নদীরপাড়ে অবস্থিত। নদী থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করার ফলে প্রায় প্রতিবছরই নদী ভাঙ্গনে এসব গ্রামের ফসলী জমিসহ শত শত ঘর বাড়ি দোকান পাট মেঘনা নদী গর্ভে বিলীন হয়ে যায় ফলে মারাত্মক ঝুঁকিপূর্ন অবস্থায় রয়েছে এই গ্রামগুলো।

এদিকে নতুন করে এ ভাঙ্গনের খবরে পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত সচিব মন্টু কুমার বিশ্বাস ৩১ অক্টোবর শুক্রবার বিকেলে নবীনগর পশ্চিম ইউনিয়নের ২টি গ্রামসহ মেঘনা পাড়ের গ্রামগুলো পরিদর্শন করেন। এ সময় তিনি গ্রাম দুটির ভাঙ্গন অবস্থা দেখে ভাঙ্গন রোধে তাৎক্ষনিক কিছু প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নিদের্শনা দেন।

এলাকায় পরিদর্শনে আসা পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত সচিব মন্টু কুমার বিশ্বাসএমভয়েসকে বলেন, এই উপজেলায় নদী ভাঙ্গন রোধে আমাদের বেড়ীবাঁধ নির্মান প্রকল্প চলমান রয়েছে। পুরো অঞ্চলটি আমাদের প্রকল্পের আওতাধীন, কিছু অংশে বেড়ীবাধঁ নির্মান করা হয়েছে, কিছু অংশ জিয়ো ব্যাগ দিয়ে টিকিয়ে রাখা হয়েছে এবং পুরো অঞ্চলের প্রকল্প প্ল্যানিং কাজ প্রক্রিয়া প্রায় শেষদিকে। তবে করোনা মহামারি কারণে কাজের কিছুটা বাধাঁ সৃষ্টি হয়েছে। আশাকরছি আগামী ২০২২ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে।

আআম/এমএমএইচ/৫
বৃহস্পতিবার, ৫ নভেম্বর২০২০ ইং

শেয়ার করুন

এই সম্পর্কিত আরো ......
Design Customized By Our Team