1. editor@mvoice24.com : Mahram Hossain : Mahram Hossain
  2. admin@mvoice24.com : admin :
পুলিশ কর্মকর্তা Iqbal Hossain এর বাবা ও “২১” নামক বেদনার শব্দ - MVOICE 24
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন

পুলিশ কর্মকর্তা Iqbal Hossain এর বাবা ও “২১” নামক বেদনার শব্দ

ডেক্স নিউজ
  • আপডেট সময় : রবিবার, ২২ নভেম্বর, ২০২০
  • ২৩৫ বার পড়া হয়েছে

Tarek Aziz

২১ শব্দটিই ‘বিদায়’ শব্দ হিসেবে বিবেচিত। ২১ শব্দটির সাথে একটি চাপা কষ্ট উৎপ্রুতভাবে জড়িত। ২১ নামটি সামনে আসলেই আমরা বুঝি বিশ্বজুড়ে বিপন্ন ভাষার বেদনা। আবার ২১ (জুন) বিশ্ব বাবা দিবস হিসেবেও আমরা পালন করি।

কিন্তু আজকের দিনটির সাথে ২১ অন্যভাবে জড়িত। আজ থেকে এই দিনেই, ঠিক ২১ বছর আগে নরসিংদীর এক সূর্য সন্তান প্রয়াত হয়েছিল এই পৃথিবী থেকে। নাম: মোঃ শওকত আলী মাষ্টার, জীবদ্দশায় ছিলেন একজন জাতির মেরুদন্ড তৈরি করার কারিগর “শিক্ষক”। ঘুষ, দূর্নীতি আর অন্যায়ের বিরুদ্ধে ছিলেন এক লড়াকু সৈনিক। ছিলেন একজন অন্যন্য সমাজসেবক এর ভূমিকায়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করে নরসিংদীর সবার কাছে সূর্য সন্তান হিসেবে বিবেচিত হয়েছিলেন।
এই মহান ব্যক্তিটিকে নরসিংদীবাসী স্মরণ করে প্রতিনিয়ত। ওনার নামে হয়েছে জ্ঞানের বাতিঘর: “বীর মুক্তিযোদ্ধা শওকত আলী মাস্টার স্মৃতি গণপাঠাগার” বীর মুক্তিযোদ্ধা শওকত আলী মাস্টার কল্যান ট্রাষ্ট” নামে দুইটি প্রতিষ্ঠান। ওনার ছেলে আর এক আলোকিত সন্তান, যিনি বাংলাদেশ পুলিশ বাহিনীতে বিভিন্ন ভালকাজের জন্য সারা বাংলাদেশের পুলিশ বাহিনীর আইডল হিসেবে বিবেচিত হচ্ছেন প্রতিনিয়ত।
ওনার ছেলে পুলিশ কর্মকর্তা Iqbal Hossain ভাই এর ভাষ্যমতে, বাবা মৃত্যুর সময় বাংলাদেশের অপরপ্রান্তে তখন বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র ছিলাম। যোগাযোগ মাধ্যম ভাল ছিলনা, মৃত্যুর সংবাদ শুনে, বিশ্ববিদ্যালয় থেকে আসতে আসতে বাবাকে শেষ দেখাটাও দেখতে পারিনি। শেষ না দেখাটা আমাকে সারাজীবন বুকের বা দিকে যন্ত্রনা দিয়ে তাড়িয়ে বেড়াবে। কিন্তু শিক্ষক ও মুক্তিযোদ্ধা বাবার আদর্শটা আমাকে সারা জীবন ভাল পথে এগিয়ে নিয়ে যাবে। ঠিক ২১ বছর পরও জাতীর এই সূর্যসন্তানকে শ্রদ্ধাভরে স্মরণ করছি আমরা। বেঁচে থাকুক বাবা, হৃদয়েই থাকুক সূর্যসন্তান সবার হৃদয়ে।

@তারেক আজিজ, তারিখ: ২২-১১-২০২০

ফেসবুক পেজ থেকে সংগৃহীত

শেয়ার করুন

এই সম্পর্কিত আরো ......
Design Customized By Our Team